রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

অল্পের জন্য বেঁচে গেলেন জেলেনস্কি ও গ্রিসের প্রধানমন্ত্রী

ইউক্রেনের বন্দর নগরী ওডেশাকে লক্ষ্য করে এক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। তাতে অল্পের জন্য জীবনে বেঁচেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। বুধবারের (৬ মার্চ) ওই ক্ষেপণাস্ত্রটি জেলেনস্কি থেকে মাত্র ৫০০ মিটার দূরে এসে পড়ে। এ সময় তার সঙ্গে ছিলেন গ্রিসের প্রধানমন্ত্রী ক্রায়াকোস মিসোতাকিস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, এই হামলায় অন্তত পাঁচজন নিহত হয়েছেন। একটি সূত্র বলছে, দুই নেতার গাড়ি বহর হামলার তীব্রতা অনুভব করেছেন এবং তারা ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখেছেন। 

ইউক্রেনের নৌবাহিনীর মুখপাত্র দিমিত্রো প্লেটেনচুক সিএনএনকে জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচজন নিহত হওয়ার পাশাপাশি  আহত হয়েছেন অনেকে। তবে হামলায় ভ্লাদিমির জেলেনস্কি বা গ্রিসের প্রধানমন্ত্রী কেউই আহত হননি। পরে অবশ্য জেলেনস্কি জানান, তিনি ক্ষেপণাস্ত্র হামলার এতটাই কাছে ছিলেন যে এর শব্দ শুনতে পেয়েছেন।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট এ ব্যাপারে বলেন, আমরা আজ হামলা হতে দেখেছি। আপনারা দেখেছেন কারা এগুলো মোকাবিলা করছে। আমি বিস্তারিত এখনো জানি না। কিন্তু আমি এটা জানি অনেকে আহত ও নিহত হয়েছেন। আমাদের দ্রুত এবং ক্ষিপ্রতার সঙ্গে নিজেদের রক্ষা করতে হবে। আর নিজেদের রক্ষায় সবচেয়ে ভালো উপায় হলো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

নৌবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হামলার আগে তিনি প্রেসিডেন্ট জেলেনস্কিকে শহরটি ঘুরিয়ে দেখিয়েছেন। যেটি রাশিয়ার হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, শহর ঘুরে দেখে আমরা যখন আমাদের গাড়িতে উঠছিলাম, তখন একটি বড় বিস্ফোরণের শব্দ শুনতে পাই। এখানে একটি সত্যিকারের যুদ্ধ চলছে। প্রতিদিনের এই হামলা কেবল সম্মুখভাগের সৈন্যদেরই প্রভাবিত করে না, এটি আমাদের নিরীহসহ নাগরিকদেরও প্রভাবিত করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //